কাঁচা মরিচের ঝাঁজে নয়, দাম শুনেই হোঁচট খেতে হচ্ছে আমার মতো ক্রেতাদের।’ এমন মন্তব্য করেন কাঁচাবাজারে আসা ক্রেতা রাহেল আহমদ। পেশায় তিনি সিএনজি অটো চালক। বাজারে কাঁচা মরিচ কিনতে এসে তিনি বলেন, ‘কাঁচা মরিচের কেজি ৪০০টাকা বিক্রি হলেও আমি দুইশত ৫০গ্রাম কাঁচা মরিচ ১২০ টাকায় কিনলাম। সেই হিসেবে কেজি পড়লো ৪৮০ টাকা। কি করবো, ঈদের বাজার তো করতে হবে।’

রাহেল আহমদের মতো একই অবস্থা নিম্ন আয়ের মানুষদের। পাশাপাশি পর্যাপ্ত নিত্যপণ্য কিনতে হিমশিম খাচ্ছেন মধ্যবিত্তরাও।

কোরবানির ঈদের আগে মৌলভীবাজারে খুচরা বাজারে কাঁচা মরিচের দাম প্রতি কেজি ৪০০ টাকা ছাড়িয়েছে। এদিকে অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে সরকার ভারত থেকে কাঁচা মরিচ আমদানির অনুমতি দিয়েছে। এতে দ্রুত দাম কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে জেলার বাজারগুলোতে দুই তিনদিনের ব্যবধানে কেজিতে বেড়েছে ২০০ টাকা। শনি ও রোববারে ২০০ থেকে ২২০ টাকা দরে বিক্রি হয়েছে প্রতি কেজি কাঁচা মরিচ।

ব্যবসায়ীরা বলছেন, প্রথমে প্রচণ্ড গরমে কাঁচা মরিচের ফলন কম হয়েছে। পরে অতিবৃষ্টির কারণে উৎপাদন কমে যাওয়ায় কাঁচা মরিচের সরবরাহ কমেছে। ফলে দাম বেড়েছে। বেশি দামে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে বলেও অভিযোগ রয়েছে ক্রেতাদের। ঈদকে সামনে রেখে মরিচের সঙ্গে হু হু করে দাম বাড়ছে বিভিন্ন সবজিরও। তিন-চার দিনের ব্যবধানে কাঁচামরিচের ঝাঁজে দিশেহারা ক্রেতারা।

মঙ্গলবার (২৭ জুন) রাতে জেলা শহরের বেশ কয়েকটি কাঁচাবাজার ঘুরে দেখা যায়, কাঁচা মরিচ প্রতি কেজি ৪০০ থেকে ৪৮০ টাকায় বিক্রি হলেও গত তিন দিন আগে বিক্রি হয়েছে ২০০ থেকে ২২০ টাকা দরে। অর্থাৎ তিন দিনের ব্যবধানে কেজি প্রতি বৃদ্ধি পেয়েছে দ্বিগুণ।
কাঁচা মরিচ বিক্রেতারা অবশ্য সরবরাহ স্বল্পতাকে দুষছেন। তাদের দাবি, দেশের বিভিন্ন স্থানে অতিবৃষ্টিতে কাঁচামরিচের উৎপাদন কম হওয়ায় সরবরাহ কমেছে। তাই বর্তমানে স্থানীয় বাজারে কাঁচা মরিচের দাম চড়া। যার জন্য বেশি দামে খুচরা বাজারে বিক্রি করতে হচ্ছে বলে তারা জানান।

কয়েকজন কাঁচামালের আড়তদার জানিয়েছেন, প্রতিদিন বাজারে কোনো না কোনো পণ্যের দাম বাড়ছে। এখন কাঁচামরিচের বাজার চড়া। দুই তিনদিন আগেও প্রতি কেজি কাঁচামরিচ ২০০ থেকে ২৫০ টাকা দরে বিক্রি হয়েছে। বর্তমানে ৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে সেই মরিচ।

টিসিমার্কেট এলাকার সবজি বিক্রেতা রুবেল আহমদ জানান, বর্তমানে পাইকারি আড়তে কাঁচামরিচের সরবরাহ কম। আমাদের বেশি দামে কিনে বিক্রি করতে হচ্ছে।

শহরের পশ্চিমবাজারের নিয়মিত ক্রেতা দীলিপ দেব বলেন, ‘বর্তমানে এক পণ্যের দাম কমলে দশ পণ্যের দাম বাড়ে। সবজির দাম কিছুটা কমলেও কাঁচা মরিচের দাম অতিরিক্ত বেড়েছে।’